পাঁচবিবি'র জামাই ভাসানীর ৪২ তম মৃত্যু বার্ষিকী পালিত।একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday 17 November 2018

পাঁচবিবি'র জামাই ভাসানীর ৪২ তম মৃত্যু বার্ষিকী পালিত।একুশে মিডিয়া




সাজেদুল ইসলাম টিটু, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি:
আজ ১৭ নভেম্বর শনিবার পাঁচবিবির জামাই মাটি ও মানুষের সত্যিকার নেতা এবং রাজনীতিকদের শিক্ষক মাওলানা আবদুল হামিদ খাঁন ভাসানীর ৪২ তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে।
১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজ গঞ্জ জেলার ধানগড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জম্মগ্রহন করেন। তিনি এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার নির্যাতিত,নিপীড়িত ও সুবিধা বঞ্চিত মানুষের জন্য আজীবন সংগ্রাম করেছেন।
লড়াই- সংগ্রাম করতে গিয়ে তিনি  দীর্ঘ সময় ভারতের ভাসান চরে অবস্থান করেন। সেই থেকে আব্দুল হামিদ খাঁন নামের সাথে ভাসানী শব্দটি যুক্ত হয়। তিনি আসামে ৩৩ টি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন ১৯২৫ সালে জয়পুরহাটের পাঁচবিবিতে বীরনগর গ্রামে শামির তালুকদারের কন্যা আলেমাকে বিয়ে করেন। রাজনৈতিক কারনে তিনি আরও ২ টি বিয়ে করেছিলেন।
১৯৬৯ সালে পাঁচবিবির নিভৃতপল্লী মহীপুরে কলেজ প্রতিষ্ঠা করেন। উদ্দেশ্য ছিল গ্রামের ছেলে মেয়েরা যাতে বাড়ি থেকে পান্তাভাত খেয়ে লেখা পড়ার 
সুযোগ পায়। জীবদ্দশায় কোন প্রতিষ্ঠান তার নামে করেননি। মহীপুর কলেজ তিনি গড়ে তোলেন কিন্ত হাজী মহসীনের নামে নামকরণ করেন। ক্ষমতা তাকে হাতছানি দিয়ে ডেকেছে কিন্তু তিনি তা গ্রহণ করেননি। আজীবন বিরোধী দলে থেকেছেন। জনগনের অধিকার আদায়ে সর্বদায় সোচ্চার ছিলেন।
 তিনি বিচক্ষণ ও দুরদৃষ্টি সম্পন্ন ব্যাক্তি ছিলেন। তিনি জানতেন ফারাক্কা বাঁধ এক সময় এদেশের মানুষের গলার কাঁটা হয়ে দাঁড়াবে। তাই তিনি তৎকালে অবৈধ ভাবে নির্মানাধীন  ফারাক্কা বাঁধ ভাঙ্গার উদ্দেশ্যে  লং মার্চ করেন। ১৯৭৬ সালের ১৫ মে সকাল ১০ টায় রাজশাহী মাদ্রাসা ময়দানে সমাবেশ করেন। সেখান থেকে লাখ মানুষ সাথে নিয়ে লং মার্চ শুরু করেন। ১৬ মে চাঁপাই নবাব গন্জের শিবগন্জ উপজেলার কানসাট সোনামসজিদে (সেখান থেকে ফারাক্কা বাঁধ ছিল মাত্র ৮ কি:মি: দূরে) পৌঁছেন। 
খবর পেয়ে ভারতের মসনদ থরথর করে কেঁপেওঠে। লং মার্চে তিনিসহ লাখো মানুষ ৭৬ কি:মি পথ অতিক্রম করেন পায়ে হেঁটে।
মৃত্যুর পর টাঙ্গাইলের সন্তোষে তাকে
সমাহিত করা হয়। দিবসটি উপলক্ষে টাঙ্গাইলের সন্তোষ, পাঁচবিবি মহীপুর হাজী মহসীন সরকারি কলেজসহ দেশের বিভিন্নস্থানে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়ে থাকে।

একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages