সিরাজগঞ্জে লাউ চাষ করে স্বাবলম্বী মোজদার হোসেন।একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Wednesday 28 November 2018

সিরাজগঞ্জে লাউ চাষ করে স্বাবলম্বী মোজদার হোসেন।একুশে মিডিয়া


এম ডি হাফিজুর রহমান, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি:
সিরাজগঞ্জে লাল তীর হাইব্রিড জাতের লাউ চাষ করে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছেন উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের হাটিপাড়া গ্রামের এক সময়ের হতদরিদ্র কৃষক মোজদার হোসেন।
উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুস ছাত্তার সরকারের পরামর্শে এক লক্ষ টাকা খরচ করে নিজের ১২০ একর জমিতে লাল তীর হাইব্রিড জাতের লাউয়ের চাষ করেন। মাত্র ৬০-৭০ দিনেই খরচ বাদে অতিরিক্ত প্রায় ৬০ হাজার টাকা আয় করেন তিনি।
মোজদার হোসেন বলেন, ১২০ একর জমিতে ৬৮০ পিছ লাল তীর হাইব্রিড চাড়া চারা রোপন করে আমি এখন আর্থিক ভাবে স্বাবলম্বী। তার স্ত্রী মমতা খাতুন বলেন, আমাদের অভাবী সংসারে আমার স্বামীর সঙ্গে সহযোগিতা করে সংসারের স্বচ্ছলতা ফিরিয়ে আনার চেষ্টা করেছি। এখন আমাদের ছেলে-মেয়েদের লেখাপড়া করাতে পারছি। ভস্কপপ ফাইলে ২ টা ভস্কপপ আছে।
এ বিষয়ে উল্লাপাড়া উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুস ছাত্তার সরকার বলেন, কৃষকের যে কোনো সমস্যা সমাধানে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে আসছে। সেই পরামর্শকে কাজে লাগিয়ে কৃষকরা সবজি চাষের মাধ্যমে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। তিনি বলেন- মেধা, শ্রম ও ইচ্ছা শক্তির দ্বারা যে কোনো কৃষকই তার ভাগ্যের পরিবর্তন করতে পারেন। এর প্রমান হচ্ছে মোজদার হোসেন।


একুশে মিডিয়া/এমএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages