‘বোরকার’ বিরুদ্ধে সৌদি আরবের নারীদের বিরল প্রতিবাদ সভা। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday 17 November 2018

‘বোরকার’ বিরুদ্ধে সৌদি আরবের নারীদের বিরল প্রতিবাদ সভা। একুশে মিডিয়া


একুশে মিডিয়া, আন্তর্জাতিক রিপোর্ট:
সৌদি আরবের নারীরা উল্টো করে বোরকা পরা ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে, যা একেবারেই বিরল।
আরেকজন নারী টুইটারে এই অনলাইন ক্যাম্পেইনকে ‘সাধারণ নারীদের প্রতিবাদ’ হিসেবে উল্লেখ করেন।
গতকাল শনিবার (১৭ নভেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, কয়েকজন নারী সোশ্যাল মিডিয়ায় ‘ইনসাইড-আউট আবায়া (সৌদি নারীদের পোশাক)’ হ্যাশট্যাগ ব্যবহার করে এসব ছবি পোস্ট করেছে।
এর আগে গত মার্চে যুক্তরাষ্ট্রের সিবিএস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জানান, ইসলামে বোরকা পরা বাধ্যতামূলক নয়। তবু সৌদি নারীদের বোরকা পরায় কোনও পরিবর্তন আসেনি। অবশ্য তখন সৌদি যুবরাজ এ সংক্রান্ত কোনও ফরমান জারি করেননি।
এই বিষয়ে চলতি সপ্তাহে এক টুইট বার্তায় অ্যাক্টিভিস্ট নোরা আবদুল করিম বলেন, সৌদি নারীরা অপরিসীম সৃজনশীল। তাই তারা প্রতিবাদের উপায় হিসেবে এটাকেই বেছে নিয়েছে। উল্টো করে আবায়া পরে সেই ছবি পোস্টিংয়ের মাধ্যমে তারা এর বিরুদ্ধে নীরব প্রতিবাদ জানাচ্ছে।
তিনি বলেন, ইসলামি শরিয়তের আইনগুলো স্পষ্ট ও নির্ধারিত। আর ইসলামি শরিয়ত মতে পুরুষদের মতোই মার্জিত ও সম্মানজনক পোশাক পরতে পারবে নারীরা। এমনকি নারীদের জন্য কালো বোরকা নির্ধারিত নয়। আর তারা কী ধরনের মার্জিত ও সম্মানজনক পোশাক পরবে, তা তাদের বিষয়।
সৌদি যুবরাজের এমন মন্তব্যের পর বিখ্যাত মুসলিম আলেম শেখ আহমেদ বিন কাসিম আল-ঘামদি বলেন, ইসলাম অনুমোদিত একমাত্র পোশাক হলো কালো রঙের বোরকা।


একুশে মিডিয়া/এমএসএ


No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages