শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচির সঙ্গে সমর্থন জানিয়েছেন চরমোনাই’র পীর - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday 30 June 2018

শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচির সঙ্গে সমর্থন জানিয়েছেন চরমোনাই’র পীর


একুশে মিডিয়া:

এমপিওভুক্তির দাবিতে বেসরকারি শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচির সঙ্গে একমত পোষণ করে সমর্থন জানিয়েছেন ইসলামী আন্দোলনের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম।
শনিবার দুপুর ১২টা দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে শিক্ষকদের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেন চরমোনাই পীর।
এ সময় চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম বলেন, শিক্ষকরা জাতির সবচেয়ে সম্মানের পাত্র। তারা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। আমরা সরকারকে বলব, অনতিবিলম্বে শিক্ষকদের দাবিদাওয়া পূরণ করুন। শিক্ষকদের দাবির সঙ্গে আমি একমত পোষণ করছি। একই সঙ্গে তাদের জন্য দোয়া কামনা করছি।
নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে এ আন্দোলন চলছে। গত ১০ জুন থেকে তারা ধারাবাহিকভাবে নানা কর্মসূচি পালন শেষে ২৫ জুন সকালে জাতীয় প্রেসক্লাবের বিপরীত দিকে সড়কের পাশে আমরণ অনশন শুরু করেন।
রাজধানীতে অব্যাহত আমরণ অনশনের ষষ্ঠ দিনের মতো শনিবার পর্যন্ত ১০৯ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে এ পর্যন্ত অর্ধশত শিক্ষককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। অনশনে দিন দিন অসুস্থ শিক্ষকের সংখ্যা বাড়ছে। ফেডারেশনের সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়সহ ১০ জনের অবস্থা গুরুতর। তারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
তাদের মধ্যে আছেন আজিজুর রহমান, গোলাম মোস্তফা, আকরাম হোসেন, আছিয়া খাতুস, বিলকিস পারর্ভীন, মাহবুবুর রহমান, গাজী আবদুল লতিফ প্রমুখ। অসুস্থ শিক্ষকরা হাসপাতালের ৬০২, ৭০২ ও ৮০২ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন।
ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার যুগান্তরকে বলেন, এই সরকার সর্বশেষ ২০১০ সালে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে।
এর আগে ২০০৬ সালে সর্বশেষ বেসরকারি প্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ হয়। তখন এমপিও বন্ধ করে দেয়ায় বর্তমান শিক্ষামন্ত্রীই নানা সমালোচনা করতেন। অথচ তার আমলে ৮ বছর ধরে এমপিওভুক্তির কাজ বন্ধ আছে।
তিনি বলেন, গত ৮ বছরে এমপিওভুক্তির ব্যাপারে গড়ে ওঠা আন্দোলনের মুখে সরকারের কর্তা ব্যক্তিরা অন্তত ২৬ বার কথা দিয়েছেন।
সর্বশেষ একই দাবিতে আন্দোলনের মুখে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন কর্মকর্তা আশ্বাস দেন। কিন্তু ৭ জুন সংসদে উত্থাপিত বাজেটে এই খাতে কোনো অর্থ বরাদ্দ না দেখে তারা হতাশ। এ জন্যই গত ১০ জুন ফের আন্দোলনে নামেন।
আন্দোলনরত শিক্ষকরা বলেন, এমপিওভুক্তির ব্যাপারে তারা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। আমরণ অনশনে যাওয়ার আগে তারা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ সংসদ সদস্যদের কাছে স্মারকলিপি দিয়েছেন। আশা করছেন, তাদের দাবি আদায় হবে। এ সময় ছয় দিন ধরে অনশন চললেও শিক্ষকরা সরকারের কোনো পর্যায় থেকে কোনো আশ্বাস বা সাড়া না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।
দেশে বর্তমানে প্রায় ৮ হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এর মধ্যে ৫ হাজার ২৪২টি স্কুল, কলেজ ও মাদ্রাসার সরকারি স্বীকৃতি আছে।

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages