রোহিঙ্গা মুসলমানদের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত ‘আইসিসি’ সহযোগিতা করবে না মিয়ানমার-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Friday 10 August 2018

রোহিঙ্গা মুসলমানদের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত ‘আইসিসি’ সহযোগিতা করবে না মিয়ানমার-একুশে মিডিয়া


একুশে মিডিয়া, বিশেষ রিপোর্ট:
রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে অপরাধ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি-কে কোনের ধরণের সহযোগিতা করবে না মিয়ানমার। গতকাল বৃহস্পতিবার (৯ আগস্ট) মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে পার্সটুডে।”

বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের বিরুদ্ধে মামলা পরিচালনার কোনো এখতিয়ার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) নেই।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, মিয়ানমার এ সংক্রান্ত কোনো সনদে সই করে নি। রোম সনদের ওপর ভিত্তি করে হেগের আইসিসি প্রতিষ্ঠিত হয়েছে। গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের জন্য ব্যক্তির বিচার করার এখতিয়ার রয়েছে আইসিসির। সই না করার কারণে মিয়ানমার রোম সনদের কোনো পক্ষ না। তাই নেপিদো’র বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়ার এখতিয়ার আইসিসি’র নেই।”

মামলা পরিচালনায় আইসিসির এখতিয়ার নিয়ে মিয়ানমারের মতামত জানতে চাওয়ার পর দেশটি সহযোগিতা না করার ঘোষণা দিল।”

আইসিসির প্রি-ট্রায়াল চেম্বার মিয়ানমারের উপযুক্ত কর্তৃপক্ষকে ২৭ জুলাইয়ের মধ্যে প্রকাশ্যে বা গোপনীয়ভাবে তিনটি বিষয়ে পর্যবেক্ষণ জমা দিতে আহ্বান জানিয়েছিল।

এর জবাবে মিয়ানমার আইসিসির সাথে কাজ করতে অস্বীকৃতি জানিয়ে আরও বলেছে, আদালতের বিচার প্রক্রিয়ার ‘ন্যায্যতা এবং স্বচ্ছতা' নিয়েও তাদের উদ্বেগ রয়েছে। দেশটি আরও দাবি করেছে, সদস্য না হওয়া সত্ত্বেও আইসিসি মিয়ানমারের বিষয়ে তদন্ত শুরু করলে ভবিষ্যতের জন্য খারাপ দৃষ্টান্ত তৈরি হবে। একুশে মিডিয়া।
নিছে সব ছবি ইন্টারনেট থেকে নেওয়া......








No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages