সরকার শান্তিপূর্ণ এশিয়া গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Wednesday 8 August 2018

সরকার শান্তিপূর্ণ এশিয়া গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ-একুশে মিডিয়া


একুশে মিডিয়া, আন্তর্জাতিক রিপোর্ট:
দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের দেশগুলো শান্তি, নিরাপত্তা এবং অর্থনৈতিক অগ্রগতিতে হাতে হাত ধরে চলবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বুধবার (৮ আগস্ট) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের দেশগুলো নিয়েগঠিত জোট আসিয়ান এর ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত পতাকা উত্তোলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী।
ঢাকাস্থ ইন্দোনেশিয়ার দূতাবাসে ‘ঢাকা আসিয়ান কমিটি’ (ডাক) এ অনুষ্ঠানের আয়োজন করে। ১৯৬৭ সালের ৮ আগস্ট আসিয়ান প্রতিষ্ঠিত হয়। ২০১৩ সালের ১২ সেপ্টেম্বর বাংলাদেশে ‘ডাক’ এর যাত্রা শুরু হয়।
প্রধান অতিথির বক্তব্যে আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আঞ্চলিক নিরাপত্তায় গুরুত্ব দিয়ে শান্তিপূর্ণ এশিয়া গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক স্থিতিশীলতা রক্ষার বিষয়েও বাংলাদেশ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।বাংলাদেশ এশিয়ান রিজিওনাল ফোরামের (এআরএফ) সঙ্গেও সক্রিয়ভাবে কাজ করছে। এআরএফ এবং আসিয়ানের পারস্পরিক সম্পর্ক শুধু দুটি ঐতিহাসিক অঞ্চলের মধ্যে শুধু সেতুবন্ধই রচনা করবে না, এর সঙ্গে বিনিয়োগ বাণিজ্য এবং সাংস্কৃতিকবিনিময়েও অবদান রাখবে।
তিনি বলেন, আসিয়ানভূক্ত দেশগুলোতে বিশ্বের ৯ শতাংশ মানুষ বাস করে। এটি উন্নয়নশীল দেশের আঞ্চলিক জোটগুলোর মধ্যে অন্যতম সফল জোট। এই জোটের অর্থনৈতিক সম্ভাব্যতা নিঃসন্দেহে আশাব্যাঞ্জক। আসিয়ান ইকোনমিক কমিউনিটি(এইসি) বিশ্বের পঞ্চম এবং চীন ও ভারতের পরে তৃতীয় দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে।
মন্ত্রী আরো বলেন,দক্ষিণ-পূর্ব এশিযার রাষ্ট্রগুলো নিয়ে গঠিত রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা আসিয়ানের প্রবেশদ্বার থাইল্যান্ড। ওদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সংস্থা সার্কের শেষ সীমান্তে রয়েছে বাংলাদেশ। তাই বাংলাদেশআসিয়ান ও সার্কভুক্তদেশগুলোর মাঝে সম্পর্কের সেতু হতে পারে ।
ফলে, এসব দেশগুলোর মধ্যে বাণিজ্য ও কানেকটিভিটি বাড়াতে সাহায্য করবে। পাশাপাশি ১০ সদস্যের আসিয়ান জোটে নতুন সদস্য হিসেবে বাংলাদেশদেশেরও অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনাদেখছে মন্ত্রী।
মুস্তফা কামাল বলেন, সদস্য হওয়ার পাশাপাশি বাংলাদেশ আসিয়ান দেশগুলোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায়। 
আসিয়ানভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য বিনিয়োগ অনেক বেশি। আমাদের নিকটবর্তী প্রতিবেশি মায়ানমারও এর অন্যতম সদস্য।বাংলাদেশের উপস্থিতি ছাড়া আসিয়ানকে অপূর্ণ মনে হয়। তাই আমরা আসিয়ানভুক্ত হওয়ার চেষ্টা করছি। যাতে পূর্ব দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক আরও মজবুত হয়। বেশ কিছু বিশ্ব জরিপ অনুযায়ী বাংলাদেশ বিনিয়োগ সুবিধার দ্বিতীয় দেশ। শ্রম মূল্য,জমি ও বিদ্যুৎ সুবিধা, বিশ্ব বাজারের জিএসপি সুবিধা প্রভৃতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ অন্যতম বিনিয়োগ গন্তব্য।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পৃথিয়াসমিয়ারসি সোমারনোসহ আসিয়ান দেশগুলোর হাইকমিশনার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। একুশে মিডিয়া।”

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages