বয়স্করা নিজেদের দোষ স্বীকার করতে চান না কেন?-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Tuesday 7 August 2018

বয়স্করা নিজেদের দোষ স্বীকার করতে চান না কেন?-একুশে মিডিয়া


একুশে মিডিয়া, লাইফ রিপোর্ট:
বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, দোষ করলেও দোষ স্বীকার করতে চান না বয়স্ক মানুষরা। অনেকেরই ধারণা বয়স হলে মানুষ জেদি হয়ে যায়। তবে, ধারণাটা পুরোপুরি সত্য না। আসলেই বয়স বাড়লে মানুষ নিজের দোষ স্বীকারে অনীহা দেখায়।
এক গবেষণায় দেখা গেছে, কম বয়সী মানুষই নিজের দোষ স্বীকার করতে পারে সহজে। ওই গবেষণাটি চালিয়েছিলো যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আইওয়ার।
নিউরোবায়োলজি অব এজিং নামের ওই গবেষণার জন্য ৮০ জন প্রাপ্তবয়স্ক অংশগ্রহণকারীদের একটি গেম খেলতে দেওয়া হয়। এখানে অর্ধেকের বয়স ছিল ৩০ এর কম এবং বাকি অর্ধেকের বয়স ছিল ৬০ এর বেশি। কম্পিউটার স্কিনে আলোর বলয় উপস্থিত হলে স্ক্রিনের দিকে তাকাতে বলা হয় এবং বলয় চলে গেলে অন্যদিকে তাকাতে বলা হয়। পরীক্ষা শেষে তারা সফল হয়েছেন কিনা, প্রত্যেককে আলাদা করে তা জিজ্ঞেস করা হয়।
ফলাফল হিসেবে দেখা যায়, খেলাটিতে বয়স্ক এবং কমবয়স্করা একই রকম দক্ষতা প্রদর্শন করেন। কিন্তু কমবয়সীরা ৭৫ ভাগ ক্ষেত্রে নিজেদের ভুল স্বীকার করেন। কিন্তু বয়স্করা মাত্র ৬৩ ক্ষেত্রে নিজেদের ভুল স্বীকার করেন।
গবেষকরা মনে করেন, যত বয়স হয়, মানুষ নিজের দোষটা চিহ্নিত করতে ততই অদক্ষ হয়ে পড়ে।
গবেষকরা জানান, ভুল স্বীকার করছেন না তার মানে এই নয় যে বয়স্ক ব্যক্তিটি জেদি। তিনি ভুল ধরতে পারেননি, এমনটাও হতে পারে।
এর কারণ হিসেবে গবেষক ইয়ান ওয়েসেল জানান, বয়স হলে মানুষ নিজেদের ভুল ধরতে পারে না আগের মতো। শুধু তাই নয়, ভুলটা শুধরে নেবার সুযোগও কমে যায়, ফলে আরও ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়তে হয় তাদেরকে। একুশে মিডিয়া।’

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages