চাকরি ৬ মাস হলেই ইনক্রিমেন্ট এমপিওভুক্ত শিক্ষকদের। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Thursday 29 November 2018

চাকরি ৬ মাস হলেই ইনক্রিমেন্ট এমপিওভুক্ত শিক্ষকদের। একুশে মিডিয়া


একুশে মিডিয়া, রিপোর্ট:
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের চাকরির মেয়াদ ছয় মাস পূর্ণ হলে পাঁচ শতাংশ হারে বার্ষিক বেতন বৃদ্ধির সুবিধাদি (ইনক্রিমেন্ট) প্রাপ্য হবেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।
গত ২৭ নভম্বর মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-৩ শাখা থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।
চিঠিতে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয় জারি করা জাতীয় বেতন স্কেল-২০১৫ এর অনুচ্ছেদ ১১ অনুযায়ী সরকারি কর্মচারীদের মতো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর যে সব এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের চাকরির মেয়াদ ৩০ জুন ন্যূনতম ছয় মাস পূর্ণ হয়েছে, তারা অন্য শর্ত পূরণ সাপেক্ষে ১ জুলাই থেকে মূল বেতনের পাঁচ শতাংশ হারে বার্ষিক বেতন বৃদ্ধির সুবিধাদি প্রাপ্য হবেন।
এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের পাঁচ শতাংশ বার্ষিক বেতন বৃদ্ধি বা বার্ষিক ইনক্রিমেন্ট ও ২০ শতাংশ বৈশাখী ভাতা কার্যকর করার বিষয়ে গত ১৫ নভেম্বর প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। গত ১ জুলাই হতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা এ সুবিধা প্রাপ্য হবেন।
এরআগে গত ৮ নভেম্বর এমপিভুক্ত শিক্ষক-কর্মচারীদের দীর্ঘদিনের দাবি শতকরা পাঁচ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এমপিওভুক্ত প্রায় ২৮ হাজার স্কুল-কলেজ-মাদরাসায় বর্তমানে প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী রয়েছেন। ৫ শতাংশ ইনক্রিমেন্টের জন্য ৫৩১ কোটি ৮২ লাখ ৩৯ হাজার টাকা এবং বৈশাখী ভাতার জন্য ১৭৭ কোটি ২৭ লাখ ৪৯ হাজার টাকা প্রয়োজন পড়বে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।
আগের সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বাতিল করে অষ্টম বেতন কাঠামোতে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্টের নিয়ম চালু করে সরকার।
২০১৫ সালে সরকার অষ্টম বেতন কাঠামোর আওতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বৈশাখী ভাতা চালু করে। সরকারি চাকুরেরা বাংলা নববর্ষে তাদের মূল বেতনের ২০ শতাংশ হারে নববর্ষের ভাতা পান। বাংলা নিউজ সূত্র একুশে মিডিয়া রিপোর্ট।


একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages