বোরহানউদ্দিনে রাসূল (সঃ) এর "জীবন ও কর্ম " শীর্ষক বিষয়ের উপর সেমিনার।একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Wednesday 21 November 2018

বোরহানউদ্দিনে রাসূল (সঃ) এর "জীবন ও কর্ম " শীর্ষক বিষয়ের উপর সেমিনার।একুশে মিডিয়া


এম.হাসনাইন আহমেদ হাওলাদার, বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি: 
ভোলার বোরহানউদ্দিনে পবিত্র ঈদ- ই - মিলাদুন্নবী (সঃ) উপলক্ষ্যে " হযরত মুহাম্মদ (সঃ) এর জীবন ও কর্ম " শীর্ষক বিষয়ের উপর সেমিনার আজ বুধবার (২১ নভেম্বর) অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আজ বুধবার বিকাল ৩ টায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ কুদ্দূস এর সভাপতিত্বে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
উক্ত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, মির্জাকালু সিনিয়র ফাযিল (বি.এ) মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মুফতি মুহা. নুরুন্নবী, বোরহানউদ্দিন আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুহা.আহাম্মদ উল্যাহ আনছারী, উপাধ্যক্ষ মাওলানা মোঃ অলিউল্যাহ, সাবেক প্রধান শিক্ষক ননীগোপাল দাস সহ উপজেলার বিভিন্ন মাদ্রাসার প্রধান ও সহকারী শিক্ষক বৃন্দ। সাংবাদিক, স্থানীয় গন্যমান্য ব্যাক্তি বর্গ সহ বিভিন্ন লোকজনের উপস্থিতি লক্ষ করা গেছে ।
সংক্ষিপ্ত আকারে রাসূলের জন্ম ও বংশ পরিচয়ঃ হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বর্তমান সৌদি আরবে অবস্থিত মক্কা নগরীর কুরাইশ গোত্রের বনি হাশিম বংশে জন্মগ্রহণ করেন। প্রচলিত ধারনা মোতাবেক, জন্ম ৫৭০ খ্রিস্টাব্দে। প্রখ্যাত ইতিহাসবেত্তা মন্টগোমারি ওয়াট তার পুস্তকে ৫৭০ সন'ই ব্যবহার করেছেন।

তবে তাহার প্রকৃত জন্মতারিখ বের করা বেশ কষ্টসাধ্য। তাছাড়া মুহাম্মদ(সঃ) নিজে কোনো মন্তব্য করেছেন বলে নির্ভরযোগ্য কোনো প্রমান পাওয়া যায়নি এজন্য'ই এ নিয়ে ব্যাপক মতবিরোধ রয়েছে। এমনকি জন্মমাস নিয়েও ব্যপক মতবিরোধ পাওয়া যায়। যেমনঃ এক বর্ণনা মতে, উনার জন্ম ৫৭১ সালের ২০ বা ২২ শে এপ্রিল। সাইয়েদ সোলাইমান নদভী, সালমান মনসুরপুরী এবং মোহাম্মদ পাশা ফালাকির গবেষণায় এই তথ্য বেরিয়ে এসেছে। তবে শেষোক্ত মতই ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে বেশী নির্ভরযোগ্য। তাঁর পিতা আব্দুল্লাহ এবং মাতা আমেনা । 
জন্মের পূর্বেই মুহাম্মাদ (স) পিতাকে হারিয়ে এতীম হন। ৬ বছর বয়সে মা আমেনা এবং ৮ বছর বয়সে দাদা আবদুল মোত্তালেব এর মৃত্যুর পর এতীম মুহাম্মাদ (স) এর দায়িত্বভার গ্রহন করেন চাচা আবু তালেব ।



একুশে মিডিয়া/এমএসএ


No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages