নওয়াপাড়ায় নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে ব্যবসা-বাণিজ্যে স্থবির। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Wednesday 5 December 2018

নওয়াপাড়ায় নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে ব্যবসা-বাণিজ্যে স্থবির। একুশে মিডিয়া


এবিএস রনি, যশোর জেলা প্রতিনিধি:
যশোরের নওয়াপাড়ায় নৌযান শ্রমিকদের কর্মবিরতির দ্বিতীয় ও তৃতীয় দিনে শিল্প-বাণিজ্য নগরী নওয়াপাড়ায় ব্যাংক লেনদেন অর্ধেকে নেমে এসেছে। চারশতাধিক ঘাটে লোড আন লোডের কাজ বন্ধ রয়েছে। বন্দরে অবস্থানকৃত ৩শ’৩৬টি নৌযানের তিন হাজার শ্রমিক-কর্মচারী বেকার বসে আছে। অপর দিকে ঘাটে লোড আনলোডের কাজে কর্মরত প্রায় ১৫ হাজার হ্যান্ডলিং শ্রমিকের কাজে ভাটা পড়েছে। বিষয়টি দ্রুত নিস্পত্তির জন্য প্রশাসন ব্যাপক তৎপরতা চালাচ্ছে।
বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের নের্তৃবৃন্দরা জানান, কর্মবিরতি পালনের দ্বিতীয় দিন বুধবার সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনুরজ্জামান তাদের সাথে বৈঠক করেছেন। বৈঠকে তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন।
আজ বৃহস্পতিবার খুলনায় অভ্যান্তরিন নৌ পরিবহন মালিক সমিতির দপ্তরে এ বিষয়ে বৈঠকে হবে। বৈঠকে উপস্থিত থাকবেন জাহাজ মালিক সমিতি, নওয়াপাড়া সার, খাদ্যশষ্য, কয়লা ব্যবসায়ি মালিক সমিতি, নওয়াপাড়া হ্যান্ডলিংক শ্রমিক নের্তৃবৃন্দ, অভ্যান্তরিন নৌ বন্দর কর্তৃপক্ষ ও প্রশাসনিক কর্মকর্তা বৃন্দ।
বৈঠক ফলপ্রসু হলে কর্মবিরতি স্থগিত হবে বলে নের্তৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন।

কর্মবিরতির দ্বিতীয় দিনেও শ্রমিকেরা তাদের নওয়াপাড়া অফিস মিলনায়তনে প্রতিবাদ সভা করেছেন। বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশনের খুলনা শাখার যুগ্ম সম্পাদক মাস্টার ফারুক হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- কেন্দ্রীয় নেতা বাহারুল ইসলাম বাহার, নওয়াপাড়া শাখার সদস্য সচিব নিয়ামুল ইসলাম রিকো, মাস্টার হাসান আলী, জামাল হোসেন ,ইলিয়াজ হোসেন,মোস্তফা মাষ্টার,হানিফ ড্রইভার প্রমুখ।
অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাহিনুজ্জামান জানান, নৌযান শ্রমিক নের্তৃবৃন্দের সাথে বুধবার সকালে বৈঠক হয়েছে। বৈঠকে তাদের বাদি মেনে নেওয়া হয়েছে। এ জন্য নওয়াপাড়া নৌ বন্দর কর্মকতাকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
আজ বৃহস্পতিবার খুলনায় নৌ পরিবহন মালিক সমিতির দপ্তরে বৈঠকের পর আন্দোলন স্থগিত হবে বলে তিনি সংবাদিকদের জানান। অভয়নগর থানার অফিসার ইনচার্য আলমঙ্গীর হোসেন জানান, আমরা এক জন ছিনতাইকারীকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছি। এধরনের ঘটনা যাতে আর না ঘটে সে জন্য পুলিশ প্রশাসন ব্যপক তৎপর রয়েছে।
এদিকে দুই দিনের কর্মবিরতি পালনে শিল্প বাণিজ্য নগর নওয়াপাড়া মোকামে সরা, খাদ্য শষ্য ও কয়লার বেচা কেনায় ভাটা পড়েছে।
ব্যবসায়িরা জানিয়েছেন, বেচা কেনা অর্ধেকে নেমে এসেছে। নওয়াপাড়ার আই এফ আই সি ব্যাংক শাখার ব্যবস্থাপক জানান, আমার শাখায় প্রতিদিন ২০/২৫ কোটি টাকার লেনদেন হয়। আজ লেনদেন হয়েছে ১২/১৩ কোটি টাকা। তিনি মন্তব্য করেন, এভাবে চলতে থাকলে ব্যবসা বাণিজ্যে ব্যপক ক্ষতি হবে।
প্রসঙ্গত,গত ৩০ নভেম্বর সন্ধ্যায় নওয়াপাড়ার ভাঙ্গাগেট এলাকায় অবস্থিত পরশ অটো রাইস মিলের নিজস্ব ঘাটে অবস্থানরত এমভি রাইসা সিমান্ত-২ জাহাজে ডাকাতি সংঘটিত হয়। ডাকাতেরা জাহাজের একজন শ্রমিকে ছুরিকাহত করে নগদ টাকা মোবাইল ফোনসহ মালামাল লুটে নেয়। অব্যাহতভাবে এ ধরনের ঘটনা ঘটছে বলে তারা দাবি করেন। এরপ্রেক্ষিতে গত মঙ্গলবার থেকে ১৩ দফা দাবি আদায়ের লক্ষে শ্রমিকেরা এ কর্মবিরতি পালন করে আসছে।
এছাড়া অপরিকল্পিতভাবে নদী ড্রেজিং করায় জাহাজ চলাচলে বিঘ্নসৃষ্টি, নদী দখলের কারণে জলাশয় সংকীর্ণ হওয়া, অবৈধভাবে লাইটারেজ ইউনিানের নামে চাঁদাবাজি, ঘাটে জেটি ও পানি ব্যবস্থাপনা করে জাহাজ সঠিক জায়গায় ভেড়ানো, ঘাটে জায়গার সংকুলান না হওয়ায় নদীর ওপর পাড়ে জাহাজ ভেড়ালে হাজার টাকা চাঁদা প্রদান, ঘাটে লোড আনলোড কাজে সিঁড়ির ব্যবস্থা করা, খুলনা থেকে বন্দর কর্তৃপক্ষের সিরিয়াল নির্ধারণ, অভয়নগর থানা ভবনের বিপরীত পাশে নদীর মধ্যে নিমজ্জিত একটি মন্দির অপসারণ, নৌ-নিরাপত্তা জোরদারসহ ১৩ দফা দাবি আদায়ের জন্য এই কর্মবিরতি পালন শুরু হয়েছে।
বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি বাহারুল ইসলাম বাহার জানান, আগামী তিনদিনের মধ্যে এসব দাবি মানা না হলে খুলনা নৌবন্দর ও মোংলা সমুদ্র বন্দরসহ দেশের সকল বন্দরে একযোগে কর্মবিরতি পালন করা হবে।


একুশে মিডিয়া/এমএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages