কুতুবদিয়ায় বিশুদ্ধ পানির সমস্যায় অধিকাংশ গ্রামের মানুষ। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Tuesday 12 February 2019

কুতুবদিয়ায় বিশুদ্ধ পানির সমস্যায় অধিকাংশ গ্রামের মানুষ। একুশে মিডিয়া



মোঃ মনিরুল ইসলাম, কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি:>>>

কক্সবাজার জেলার কুতুবদিয়ায় বিশুদ্ধ পানির সমস্যায় ভোগছে অধিকাংশ গ্রামের মানুষ। কুতুবদিয়ায় কয়েক পাড়া মিলে ১টি নলকুপ। আবার কোন কোন স্থানে কয়েকটি ওয়ার্ড মিলে ১টি বিশুদ্ধ পানির নলকুপ। আবার কোন কোন স্থানে নলকূপ থাকলেও পানি লবণাক্ত হওয়ায় প্রয়োজনীয় কাজে ব্যবহার হচ্ছেনা।
দ্বীপের বেশিরভাগ পরিবারের কাছে নলকুপ দুরে হলেও তা থেকে প্রয়োজন মত পানি সংগ্রহ করে সাগর কন্যা দ্বীপের মানুষ। প্রতক্ষদর্শী সুত্রে জানান- সাগর কন্যা দ্বীপ কুতুবদিয়ায় বেশিরভাগ এলাকায় নলকূপে পানি না পাওয়ায় বিশুদ্ধ পানির দূর্ভোগে ভোগছে সর্বস্থরের মানুষ।
কৃষক ধান চাষসহ বিভিন্ন ফসলী জমিতে পানি দেওয়ার জন্য নলকুপ, ডিব ডিউবওয়েল থেকে মেশিনের সাহায্যে পানি উত্তোলনের কারণে পানির সমস্যা দেখা দিচ্ছে বলে জানান। কৃষকরা লবণের মাঠের পাশাপাশি বিভিন্ন কৃষি কাজের মনোযোগি হয় এবং জমি চাষাবাদ করেন।
এ কৃষি জমিতে পানি দিতে গিয়ে এলাকায় থাকা নলকুপ গুলোতে পানি পাওয়া যাচ্ছেনা। দ্বীপের বেশিরভাগ এলাকার পরিবার গুলোতে চরম বিশুদ্ধ পানির অসুবিধা নিরবে ভোগছে। দিন-রাত ২৪ ঘন্টা মেশিন দিয়ে পানি উত্তোলনের কারণে এ সমস্যা বেশি দেখা দিচ্ছে বলে জানান। নলকূপ গুলোতে পানি পাওয়া না যাওয়ায় অনেকটা নষ্টের দিকে নলক’পের বিভিন্ন অংশ।
এলাকার সাধারন মানুষ গুলোর ধারণা, নলকুপ থেকে রাত্রিকালিন পানি উত্তোলন করলে এ সমস্যা কমতে পারে। অন্যান্য মৌসুমে এ নিয়ম থাকলেও মানছেনা পানি উত্তোলনকারী ব্যক্তিরা।
অন্যদিকে এরশাদ নামের এক কৃষক সুত্রে জানান- কৃষকদের ফসলী জমিতে প্রয়োজন মত পানি না পেলে কৃষকের চাষাবাদের জমি শুকিয়ে যাওয়ার সম্ভবনা বেশি। চাষাবাদ ফসলী ক্ষেত টিকিয়ে রাখতে হলে প্রয়োজনমত পানির দরকার রয়েছে। সাগর মাঝে দ্বীপ হলেও সাগরের পানি লবণাক্ত হওয়ায় লবণ উৎপাদন ছাড়া অন্যকোন ধান ক্ষেতসহ অন্যান্য ফসলী জমি চাষ করা যাচ্ছেনা।
দ্বীপের বেশ কয়েকটি প্রতিষ্ঠানেও এ সমস্য দেখা দিয়েছে। বিশুদ্ধ পানির দুর্ভোগে প্রতিষ্ঠানের শিক্ষকসহ কোমলমতি স্কুল-মাদরাসার শিক্ষার্থীলাও। পানির দুর্ভোগ কাটিয়ে উঠতে সরকারে সু-দৃষ্টি কামনা করেন সাগর কন্যা দ্বীপ কুতুবদিয়ার সাধারন জনগণ।


একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages