রাবিতে শেষ হলো ‘মুক্তির সূচনা’ শিল্পকর্ম প্রদর্শনী। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Thursday 21 February 2019

রাবিতে শেষ হলো ‘মুক্তির সূচনা’ শিল্পকর্ম প্রদর্শনী। একুশে মিডিয়া


একুশে মিডিয়া, রাবি প্রতিনিধি:>>>
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘মুক্তির সূচনা’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী শেষ হয়েছে আজ বৃহস্পতিবার। সকালে রাবি কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পনের পর প্রদর্শনী  শুরু করে আয়োজক কমিটি। তারপর বিকাল ৫ টায় শেষ হয় প্রদর্শনীটি।
প্রদর্শনীতে গিয়ে দেখা গেছে, অন্যান্য দিনের তুলনায় শেষের দিনে যথেষ্ট ভিড়। সকাল থেকেই দর্শনার্থীদের পদচারণা লক্ষ্য করা যায়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ক্যাম্পাসের শিক্ষার্থী ছাড়াও বাইরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও শিল্পকর্ম প্রদর্শনীতে অংশগ্রহণ করেন।

প্রদর্শনীতে কথা হয় একজন মায়ের সাথে তিনি তার সন্তানকে নিয়ে প্রদর্শনীতে এসেছেন। তিনি বলেন, ‘এখানে ভাষা আন্দোলনের ছবিগুলো স্থান পেয়েছে। যা ১৯৫২ সালের মাতৃভাষা আন্দোলনের সাক্ষী। ছেলেকে ভাষা আন্দোলনের চিত্রগুলো স্বচক্ষে দেখানোর জন্য এখানে নিয়ে আসা।
প্রদর্শনীতে ঘুরতে আসা তানভীন আক্তার রথি বলেন, ‘একুশে ফেব্রুয়ারিকে আমাদের চেতনায় ধারণ করা উচিত। আমাদের মাতৃভাষা আন্দোলন নিয়ে বা ১৯৫২ সালের ভাষা আন্দোলন নিয়ে যে চেতনা দুমড়ে যেতে বসেছিল সেটা অনেকটা পুনরুজ্জিবিত হয়েছে এখানে আসার ফলে। আমি এটুকু বুঝতে পারছি যে জাতি ভাষার জন্য জীবন দিতে পারে তারা অনেক কিছু করতে পারে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুন্থান, ১৯৭১ এর মুক্তিযুদ্ধ যার ফলে আজকে আমরা স্বাধীন। এটা তারই বহিঃপ্রকাশ। আর এই চিত্রকর্ম বা শিল্পকর্ম প্রদর্শনী আবার আমাদেরকে একটু হলোও সেই ১৯৫২ সালে ফিরিয়ে নিয়ে যাচ্ছে।
প্রদর্শনীর আয়োজক কমিটির সদস্য শিল্পী প্রদীপ সাহা বলেন, আমাদের এ আয়োজনের মাধ্যমে আমরা শিল্পকর্মের মুক্তির সূচনা করলাম। আগামীতে আবার এমন প্রদর্শনীর আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেন তিনি।
উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রাঙ্গণে শিল্পযাত্রার আয়োজনে তিন দিনব্যাপী শিল্পকর্ম  প্রদর্শনীটি শুরু হয়। যেখানে স্থান পেয়ে ছিল ভাষা আন্দোলনের ৩০ টি শিল্পকর্ম।





একুশে মিডিয়া/এমএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages