বাঁশখালীতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি ও জনঅবহিতকরণ সভা। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday 17 June 2019

বাঁশখালীতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি ও জনঅবহিতকরণ সভা। একুশে মিডিয়া


একুশে মিডিয়া, চট্টগ্রাম প্রতিনিধি:>>> 
চট্টগ্রামের বাঁশখালীতে তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি ও জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) জিল্লুর রহীম শাহরিয়ার বলেছেন, তথ্য চাইলেই দিতে হবে। গণতন্ত্র শাসন ব্যবস্থা সুষম করতে হবে।
জবাবদিহিতা রয়েছে। সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। দেশের সর্বোচ্চ আইন আপনি আমি মানতে বাধ্য। বাক স্বাধীনতা মৌলিখ অধিকার হিসেবে স্বীকৃত। সংবিধানের ৭ অনুচ্ছেদে বলা আছে ক্ষমতার মালিক জনগণ।
সংবিধান মতে যেহেতু জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক, সেহেতু জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। জনগণের তথ্য অধিকার নিশ্চত করা হলে সরকারি, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে, দুর্নীতি হ্রাস পাবে ও সুশাসন প্রতিষ্ঠিত হবে। 
গতকাল সোমবার (১৭ জুন) বাঁশখালী উপজেলা প্রশাসন ও চট্টগ্রাম তথ্য কমিশন আয়োজিত অফিসার্স ক্লাব মিলনায়তনে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি ও জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ গালিব। প্রশিক্ষক হিসাবে ছিলেন তথ্য কমিশনের সহকারী প্রোগ্রামার তরিকুল ইসলাম, আলোচনায় অংশ নেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজেমী, ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রতিনিধি উপ-পরিদর্শক নাজিম উদ্দীন।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ইসতিয়াক আহমেদ। তথ্য কমিশনের দিন ব্যাপী গতকাল প্রশিক্ষণ ও জনঅবহিতকরণ সভায় বাঁশখালীর সকল প্রশাসনিক কর্মকর্তা, সাংবাদিক, কলেজ ও মাদ্রাসার অধ্যক্ষ, শিক্ষক, চিকিৎসক ইউনিয়ন পরিষদ সচিব ও সদস্য, এন.জি.ও প্রতিনিধি সহ ৩ শত জন অংশ নেন।        
প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, তথ্য চাইলে জনগণ, বাধ্য দিতে প্রশাসন। আমাদের চিন্তা চেতনা থাকতে হবে। মৌলিখ অধিকার ৫টির পাশেই তথ্য অধিকার যুক্ত হয়েছে। তথ্য জানা একটি মৌলিক অধিকার। অধিকার বলতে কার অধিকার, নাগরিকের অধিকার। প্রতিটি সরকারি বেসরকারি প্রতিষ্ঠান দিতে বাধ্য। নোট ছাড়া সবকিছুর তথ্য চাইতে পারেন। সুশাসন প্রতিষ্ঠার জন্য দেশ উন্নয়নের সড়কে এগিয়ে যাবে।
তথ্য দিতে বাধ্য এন.জি.ও, ব্যাংক, স্কুল, মাদ্রাসা ও কলেজ সহ সব প্রতিষ্ঠান তথ্য দিতে বাধ্য থাকবে। ৮টি সংস্থাকে এ আইনের বাহিরে রাখা হয়েছে। তবে মানবাধিকার লংঘন ও দুর্নীতিতে জড়িয়ে পড়লে তারাও আইনের উর্ধ্বে নয়।




একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages