রাজশাহীতে ভয়ংকর কিশোর গ্যাং - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Friday 30 August 2019

রাজশাহীতে ভয়ংকর কিশোর গ্যাং


ডাঃ মোঃ  হাফিজুর রহমান  (পান্না), রাজশাহী:>>>
বেপরোয়া বাইক চালাতে গিয়ে ঝরছে প্রাণ। নারীদের উত্ত্যক্তের সঙ্গে বাড়ছে ধর্ষণ ও আত্মহত্যাও। স্কুল-কলেজ ছেড়ে পদ্মাপাড়, পার্ক ও মোড়ে মোড়ে আড্ডা নিত্যনৈমিত্তিক হয়ে উঠেছে। যুগ যুগ ধরে চলে আসা সমাজের রীতি-নীতিতে নেই তাদের শ্রদ্ধাবোধ। এভাবেই রাজশাহীতে বাড়ছে কিশোর অপরাধ। বর্তমানে এরা ছিনতাই, মাদকের নেশা, মাদক ব্যবস্যা, ইভটিজিং, খুন, পুলিশের উপর হামলা, এমন কাজ নাই যে যুবকদের দারা হচ্ছে না। অসুস্থ রাজনীতি ও রাজনৈতিক নেতাদের প্রশরয়ে কিশোর গ্যাং ডালপালা মেলছে বলে মনে করছেন মনোবিজ্ঞানীরা।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া বলেন, বড় হয়ে ওঠার সময় কিশোরদের প্রতি বিশেষ কেয়ার নেয়া হচ্ছে না। মানসিক ও শারীরিক বিকাশের সময় বাচ্চারা বাবা-মাকে খুব বেশি সময় কাছেও পাচ্ছে না। বেশির ভাগ বাবা-মা সন্তানের কাছ থেকে সামর্থ্যর চেয়েও বেশি প্রত্যাশা করছেন। ফলে হতাশা এবং মানসিক চাপ থেকে মুক্তি পেতে অনেক সময় অপরাধে জড়িয়ে পড়ছে কিশোররা।
খোঁজ নিয়ে জানা গেছে, দল বেঁধে আড্ডা-ইভটিজিং থেকে শুরু করে ধর্ষণ, ছিনতাই, বেপরোয়া বাইক চালানো, পর্নোগ্রাফিতে আসক্তি ছাড়াও সমাজের সম্পদশালী পরিবারের কিশোররা জড়িয়ে পড়ছে খুনোখুনিতেও। কিশোর গ্যাং এর সর্বশেষ বলি হয়েছেন কলেজছাত্র ফারদিন ইসনা আশারিয় রাব্বি (১৮)। ৬ আগস্ট নগরীর বর্ণালীর মোড়ে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করা হয়। তিনি দিনাজপুরের পার্বতীপুর থানার মমিনপুর গ্রামের মৃত মোজ্জাফর আলীর ছেলে।
বৃহস্পতিবার ২৯/৮/১৯ তারিখে সকাল ১১টার সময় নগরীর প্রাণ কেন্দ্র্র কাদিরগঞ্জ এলাকায়  ভরপুর জনগণের সামনে পুলিশের উপর হামলা, এ হামলায় বোয়ালিয়া থানা পুলিশের সহকারি পরিদর্শক (এএসআই) মাইনুল আহত হন। তকে কাছ থেকে একটি বিদেশি পিস্তুল ও চাকু উদ্ধার করা হয়। এরা এরা প্রত্যেকে শিক্ষার্থী বলে জানান। প্রত্যেকে যুবক এদের বয়স কাউরো ২৪ উপরে না।
গত ১ বছরে রাজশাহীতে একাধিক ছিনতাইয়ের ঘটনায় কিশোরদের নাম উঠে এসেছে গণমাধ্যমে। পুলিশের কাছে ছিনতাইকারীদের যে তালিকা, সেখানেও বহু কিশোরের নাম। মাঝে মধ্যে পুলিশ গ্রেপ্তার করলেও জামিনে বেরিয়েই দ্বিগুণ উৎসাহে ছিনতাইয়ে আবার নেমে পড়ছেন।
কিশোর ছিনতাইকারীদের গণমাধ্যমে যাদের নাম এসেছে। এদের অনেকেই ধনীর দুলাল। ছিনতাইয়ের সময় এরা ব্যবহার করে দামি ব্র্যান্ডের মোটরবাইক। তাদের মূল টার্গেট নারী এবং নগরীর বাইরে থেকে আসা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। নগদ টাকা, মোবাইল ফোন বা স্বর্ণালঙ্কারের দিকেই তাদের নজর বেশি। মাদকদ্রব্যের টাকা জোগাড় করতেই এরা ছিনতাইয়ে জড়াচ্ছে। এছাড়া ঝড়োগতিতে দলবদ্ধ হয়ে বাইক চালানোর উৎপাত-তো আছেই। এতেও দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে কিশোররা।
সর্বশেষ ৬ আগস্ট রাজশাহী মহানগরীর কোর্ট স্টেশন মোড়ে দ্রুতগামী একটি বাইক ট্রাকের নিচে চাপা পড়লে বাইকের তিন আরোহীই নিহত হন।
এদিকে, রাজশাহীতে আশঙ্কাজনক হারে বাড়ছে নারী উত্ত্যক্তের ঘটনা। কিশোররা স্কুল-কলেজের সামনে আড্ডার নামে ছাত্রীদের যৌন হয়রানি করছে। প্রেম প্রস্তাবে ব্যর্থ হয়ে ধর্ষণের ঘটনাও ঘটছে। এদের হাত থেকে বাঁচতে ছাত্রীরা আত্মহত্যার পথও বেছে নিচ্ছে। ফলে রাজশাহী জেলা প্রসাশন নিজে একটি ইভটিজিং বিরোধী একটি  ভ্রাম্যামাণ আদালত টিম গঠন করে অভিযান চালান।
২৩ এপ্রিল প্রেম প্রস্তাব প্রত্যাখ্যান করায় প্রতিবেশী বখাটে মুকুল (১৭) মোহনপুর উপজেলার বাকশিমুইল হাইস্কুলের মেধাবী ছাত্রী সুমাইয়া আক্তার বর্ষাকে অপহরনের পর ধর্ষণ করে রাস্তায় ফেলে রাখে। পরে মুকুলসহ ৪ জনের বিরুদ্ধে বর্ষার বাবা মামলা করেন। শেষ পর্যন্ত বর্ষাকে আত্মহত্যার পথ বেছে নিতে হয়। বতর্মানে মুকুল জেলে।
এর আগে ২০১৬ সালের ৯ মে রাজশাহী নগরীর চরশ্যামপুর শান্তিনগর এলাকার হায়দার আলীর কিশোরী কন্যা সপ্তম শ্রেণীর ছাত্রী আমেনা খাতুন (১৪) রেজাউল নামে প্রতিবেশী এক বখাটের অত্যাচারে আত্মহত্যা করে। বখাটে রেজাউল আমেনাকে প্রেমের প্রস্তাব দিয়ে ব্যর্থ হওয়ায় অপহরণের হুমকি দেয়। একপর্যায়ে মেয়েটি আত্মহত্যা করে।
ওই বছর ২৩ মার্চ রাতে রাজশাহী নগরীর সোনাদিঘী মোড়ের ভাই ভাই হোটেলে রাতভর এক কিশোরীকে গণধর্ষণ করে হোটেলের কিশোর-বয়রা। জেলার গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ি এলাকার আবুল হোসেনের ছেলে কিশোর খোকনের সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল কিশোরীর। তারই সূত্র ধরে প্রেমিক খোকন তাকে রাজশাহীতে ডেকে আনে। পরে হোটেলে নিয়ে গণধর্ষণ করা হয়।
২৬ জুন রাজশাহীতে ১৪ বছরের কিশোরীকে বিয়ের প্রলোভন দিয়ে ধর্ষণ এবং গর্ভপাতের ঘটনা ঘটেছে। রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে জবানবন্দিতে ওই কিশোরী জানিয়েছে- গর্ভপাতের সময় গর্ভের সন্তানের বয়স ছিল ৭ মাস। ওই কিশোরী এক ব্যক্তির পালিত কন্যা। পাওয়ার (১৮) নামে এক প্রতিবেশী কিশোর তাকে ধর্ষণ করে বলে সে তার জবানবন্দিতে বলেছে। মামলার পর থেকেই ধর্ষক পলাতক।
এছাড়া রাজশাহীতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্কুলের পোশাক পরে পদ্মার ধারে বা বিভিন্ন বিনোদন কেন্দ্রে আড্ডায় ব্যস্ত থাকতে দেখা যায়। অনেক সময় তাদের আপত্তিকর অবস্থায়ও দেখা যায়। এসব ঘটনায় সম্প্রতি রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান পদ্মার পাড়ে গিয়ে এসব শিক্ষার্থীদের ক্লাস ছেড়ে বিনোদন কেন্দ্রে না আসার জন্য বোঝান, পরামর্শ দেন।
অপরদিকে রাজশাহী অঞ্চলের বিভিন্ন সীমান্তে কিশোররা মাদকদ্রব্যের বাহক হিসেবে ব্যবহƒত হচ্ছে। বিশেষ করে রাজশাহীর গোদাগাড়ী, চারঘাট এবং বাঘা উপজেলায় এসব ঘটনা ঘটছে। এদের ব্যবহার করছেন মাদক ব্যবসায়ী গডফাদাররা। এর ফলে অনেক কিশোরই মাদকাসক্ত হয়ে পড়ার সঙ্গে জড়িয়ে পড়ছে নানা অপরাধে।
তাছাড়াও কিশোরদের মধ্যে সম্প্রতি স্মার্টফোন জনপ্রিয় হয়ে উঠছে। এর বদৌলতে আসক্ত হচ্ছে পর্নোগ্রাফিতেও। ভেঙে পড়ছে মানবিক মূল্যবোধ, সমাজের রীতি-নীতি। এরাই ফেসবুকে গ্রুপ সৃষ্টি করে জড়িয়ে পড়ছে অপরাধমূলক নানা কর্মকা-ে।
রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার গোলাম রুহুল কুদ্দুস বলেন, কিছু কিশোর অপরাধী রাজশাহীতে নারী উত্ত্যক্ত, ছিনতাই এবং খুনের সঙ্গে জড়িত। তাদের মধ্যে কয়েকজন গ্রেপ্তার আছে। আর যারা বাইরে তারা সার্বক্ষণিক আমাদের নজরে আছে। নগরীতে এরা বিভিন্ন ধরনের অপরাধ সংঘটিত করার চেষ্টা করে। তবে পুলিশ বাহিনীর সদস্যরা এ ব্যাপারে সর্বদা সতর্ক রয়েছেন।
 
 
 
একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages