ভিন্ন রঙে আঁকা পাবলিক ভার্সিটির ক্যাম্পাস: কাজী সৌরভ আহমেদ - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Tuesday 27 August 2019

ভিন্ন রঙে আঁকা পাবলিক ভার্সিটির ক্যাম্পাস: কাজী সৌরভ আহমেদ


একুশে মিডিয়া, মুক্তমত রিপোর্ট:>>>
লেখক-
কাজী সৌরভ আহমেদ:
ভিন্ন রঙে আঁকা পাবলিক ভার্সিটির ক্যাম্পাস,
পাবলিক ভার্সিটির প্রতিটা ক্যাম্পাস হাজার রকমের ভিন্ন গল্পে ভরপুর। সকাল বেলা দামী খাবার দিয়ে নাস্তা করে আসা আদরের দুলাল ও এখানে পাবেন আবার না খেয়ে আসা বা হলের ক্যান্টিন থেকে ১০ টাকার খিচুড়ি খেয়ে আসা কিংবা নিজেরা রান্না করে খেয়ে আসা মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত ঘরের সন্তানদেরও এখানে পাবেন।
এখানের অনেক শিক্ষার্থী বাসায় বাবা-মায়ের সাথে থাকে, আবার অনেকে হলে থেকে বাবা-মায়ের পাঠানো টাকায় সারা মাস হিসাব করে চলে, আবার অনেকে টিউশনি করে নিজের খরচ চালিয়েও দূরে থাকা বাবা-মা কে টাকা পাঠায়। রান্না না জানা মেয়েটির মুখে যখন ক্যাম্পাসের খাবার খেতে খেতে অরুচি আসে তখন সেও রান্নায় পারদর্শী হয়ে ওঠে। বাসা-বাড়িতে আলসেমি করে বা আদর পেয়ে গ্লাসে পানি ঢেলে না খাওয়া ছেলে-মেয়েগুলাও ক্যাম্পাসে এসে কাপড় ধোয়া থেকে শুরু করে নিজের সমস্ত কাজ নিজেই করে। এখানে কেউ বন্ধু-বান্ধবদের মাঝে ভালোবাসা খুঁজে পায় আবার কেউবা প্রেমিক-প্রেমিকার মাঝে। কাছের কিছু বন্ধুদের নিয়ে সাধারণত এখানে এক একটা সার্কেল গড়ে ওঠে। মোটামুটি সবাই নিজের মনের মতো বন্ধু খুঁজে নেয়, আবার অনেকে নিজেকে আড়ালে রাখতে পছন্দ করে। এখনে কেউ সারাদিন ক্লাস করে ক্লান্ত হয় আবার কেউ সারাদিন রাজনৈতিক কর্মকান্ডে ব্যস্ত থাকে। কেউবা আড্ডা দিয়ে সময় কাটায়, কেউবা ভালোবাসার মানুষের হাতটা ধরে অনেকটা পথ হেঁটে যায়। কেউ পায়ে হেঁটে ক্লাস করতে আসে কেউবা দামী বাইক নিয়ে আসে। হলের মধ্যে কেউবা রাত জেগে তাস খেলে, আনন্দ-ফূর্তি করে। আবার কেউ হয়তো রিডিং রুমে বসে পড়াশোনা করে। অনেকে হয়তো মুখ লুকিয়ে ব্যর্থতার কথা ভেবে বা বাবা-মায়ের কথা মনে করে কাঁদে। কেউ হয়তো গিটারের তালে চিৎকার করে গান গেয়ে মনের আকুতি প্রকাশ করে, কেউবা সিগারেটের ধোঁয়ার সাথে মনের সব বেদনা উড়িয়ে দেয়। সারারাত কনসার্টে নাচানাচি করা, নেশা করে মাতাল হওয়া, মারামারি করা শিক্ষার্থীও এখানে আছে। আবার গরীব-অসহায়দের নিয়মিত সাহায্য করা শিক্ষার্থীও এখানে আছে। এখানে কেউ নিজেকে লুকিয়ে রাখে, কেউবা বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত হয়ে নিজেকে বিকশিত করার চেষ্টা করে। দেশের প্রয়োজনে এরা কখনো হাত গুটিয়ে বসে থাকে না।
কেউ মুমূর্ষু রোগীকে রক্ত দান করে আবার কেউবা রাজপথে তীব্র আন্দোলন করে জনগণের অধিকার আদায় করে। এমন আরো হাজারো গল্প এখানে প্রতিনিয়ত সৃষ্টি হয়। মোট কথা, সব ধরণের মানুষ এখানে আপনি পাবেন। তবে এতোকিছুর মাঝেও পাবলিক ভার্সিটির ছেলে-মেয়েগুলা বাবা-মায়ের মুখে হাসি ফোঁটানোর স্বপ্ন দেখে।
তারা স্বপ্ন দেখে জীবনে প্রতিষ্ঠিত হওয়ার, সুন্দর একটা সুখী পরিবার পাবার, তারা এমন এক বাংলাদেশের স্বপ্ন দেখে যে বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে। সেই বাংলাদেশ গড়ে তোলার জন্য তারা নিরন্তর কাজও করে। দিন শেষে এই ক্যাম্পাস থেকেই শিক্ষক তৈরি হয়, বিসিএস ক্যাডার তৈরি হয়, ব্যাংকার তৈরি হয়, তৈরি হয় মানবিক বিশ্ব গড়ে তোলার নিমিত্তে মূল্যবোধসম্পন্ন মানুষ। 
 
🖊️ - কাজী সৌরভ আহমেদ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। 




একুশে মিডিয়া/এমএসএ 

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages