ভোলায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Friday 6 September 2019

ভোলায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ


মোঃ আরিয়ান আরিফ, ভোলা:>>> 
ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীতে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালী ইলিশ। বছরজুড়ে অভাব অনটনে দিন কাটলেও মৌসুমের শেষ দিকে ইলিশের দেখা মেলায় হাসি ফুটেছে উপকূলীয় জেলেদের মুখে।
ভোলার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্রগুলোতে এখন উৎসবের আমেজ। সেপ্টেম্বরের মাঝামাঝি মাছ আহরণের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে মনে করছে মৎস্য বিভাগ। জুন থেকে সেপ্টেম্বর। এই চার মাস ইলিশের মৌসুম হলেও চলতি বছর ভোলা জেলার মেঘনা ও তেতুলিয়াসহ উপকুলীয় নদ-নদীগুলোতে ইলিশ ছিল দুর্লভ। তাই অভাব অনটনে দিন কেটেছে জেলেদের। মৌসুমের প্রথম দিকে ইলিশ কম থাকলেও, গত কয়েক দিন জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ।
জেলেরা জানায়, গত কয়েক দিনে যেভাবে ইলিশ পাওয়া যাচ্ছে, তা তাদের জন্য আশীর্বাদ। আর ইলিশের আকারও বড়। তাই বাজারে ভাল দামও পাওয়া যাচ্ছে। মৌসুমের বাকি দিন গুলোতেই সারা বছরের জীবিকা সংগ্রহ করতে হবে জেলেদের। তাই মাছ শিকারের জন্য দিন-রাত নদীর এপাড় থেকে ওপাড়ে পাড়ি দিচ্ছে তারা। জেলা মৎস্য কর্মকর্তা জানালেন, পানির উচ্চতা বাড়ার সাথে সাথে সাগর থেকে প্রচুর ইলিশ নদীতে আসতে শুরু করেছে।
জলবায়ুর পরিবর্তনের কারনে ইলিশের মৌসুমেরও কিছু পরিবর্তন হয়েছে, তাই চলতি বছর নদীতে ইলিশ আসতে বিলম্ব হয়েছে বলে জানান সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তামো. আসাদুজ্জামান। ভোলায় প্রতিদিন গড়ে ৪০০ মেট্রিক টন ইলিশ আহরণ করছে জেলেরা। সেপ্টেম্বরের মাঝামাঝি যার পরিমাণ একহাজার মেট্রিক টন ছাড়িয়ে যাবে।
 
 
 
একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages