মাছের সাথে এ কেমন শত্রুতা! কুতুবদিয়ায় পুকুরে বিষ ঢেলে ৫৫ হাজার মাছ হত্যা ! - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Thursday 31 October 2019

মাছের সাথে এ কেমন শত্রুতা! কুতুবদিয়ায় পুকুরে বিষ ঢেলে ৫৫ হাজার মাছ হত্যা !


মো: মনিরুল ইসলাম, কুতুবদিয়া:>>>
মাছের সাথে এ কেমন শত্রুতা! রাতের আধারে পুকুরে বিষ ঢেলে ৫৫ হাজার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা। এমন নেক্কারজনক ঘটনাটি ঘটেছে কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইলে। গত ২৯ অক্টোবর গভীর রাতে দুর্বৃত্তরা পুকুরে বিষ ঢেলে দিলে কৈ,শিং,মাগুর, তেলাপিয়া ও পাঙ্গাসসহ বিভিন্ন প্রজাতির এসব মাছ মারা যায়। এতে লক্ষাধিক টাকার ক্ষতি হয় ওই চাষীর। ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ। তবে কে বা কাহারা এ নেক্কারজনক ঘটনাটি ঘটিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। এ ঘটনায় আইনী ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন চাষী জালাল সওদাগর।
এদিকে দুষ্কৃতিকারীদের দেয়া বিষে নার্সারীর সব মাছ মারা যাওয়ায় মাথায় হাত দিয়ে বিলাপ করছেন মৎস্য চাষী জালাল সওদাগর। তিনি বলেন, আমি ২৯ অক্টোবর রাত ১০ টা পর্যন্ত পাহারায় ছিলাম। কিছু সময় পরে ফিরে এসে নার্সারী পুকুরে মাছের  দৌঁড়া-দৌঁড়ি দেখে আমার সন্দেহ হয়। কিছু মাছ মরে পানিতে ভাসতে দেখে আমি বিষয়টি বুঝতে পারি। তাই দ্রুত নার্সারী পুকুরের পানি পাশের বড় পুকুরে ফেলে দিয়ে  এবং বড় পুকুর থেকে নতুন পানি নার্সারী পুকুরে দিয়ে মাছ গুলো রক্ষা করার আপ্রাণ চেষ্টা করি। কিন্তু আমি শেষ রক্ষা করতে পারি নি। ব্যক্তিগত আক্রোশ ও পারিবারিক শত্রুতায় এমন ঘটনা করতে পারে  দুষ্কৃতিকারীরা, বলেন তিনি।
৩০ অক্টোবর (বুধবার) ঘটনাস্থলে সরেজমিন গিয়ে ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, বিগত কয়েক বছর ধরে বড়ঘোপ ইউনিয়নের লাল ফকির পাড়া গ্রামের মরহুম ইউছুপ জালারের ছেলে জালাল সওদাগর আলী আকবর ডেইল ইউনিয়নরের চৌধুরী পাড়া গ্রামে বড় একটি পুকুর ইজারা নিয়ে মাছ চাষ করছেন। এই পুকুরটির পাশে অন্য একটি ছোট পুকুরে তিনি মাছের নার্সারী করেছেন। যাতে ছোট পুকুর থেকে সহজেই বড় পুকুরে মাছ ছাড়া যায়।
ভুক্তভোগী চাষীর স্বজনেরা জানান, ব্যাংক থেকে ঋণ নিয়ে মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছিলেন তিনি। তাই পাশের বড় পুকুরে ছাড়ার জন্য ছোট পুকুরে ৫৫ হাজারের অধিক মাছের পোনা ধীরে ধীরে বড় করছিলেন। দুর্বৃত্তরা ব্যক্তিগত ও পারিবারিক আক্রোশে রাতের আধারে বিষ ঢেলে মাছগুলো মেরে ফেলেছে বলে অভিযোগ তাদের।





একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages